শনিবার ০৫ অক্টোবর ২০২৪

সম্পূর্ণ খবর

বিদেশ | Rachel Reeves: ব্রিটেনের প্রথম মহিলা অর্থমন্ত্রী ব়্যাচেল রিভস

Pallabi Ghosh | ০৬ জুলাই ২০২৪ ১৬ : ৫৩Pallabi Ghosh


আজকাল ওয়েবডেস্ক: ব্রিটেনের পার্লামেন্ট নির্বাচনে বিরোধী লেবার পার্টির ব্যাপক জয়ের পর বেশ অল্পসময়ের মধ্যেই মন্ত্রিসভা গঠনের কাজ শুরু করা হয়েছে। এরইমধ্যে ২০ জন মন্ত্রী বেছে নিয়ে তাদের দায়িত্ব ভাগ করে দিয়েছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী কের স্টারমার।
ব্রিটেনের ইতিহাসে প্রথম মহিলা অর্থমন্ত্রী হয়েছেন ব়্যাচেল রিভস। দেশটির ৮০০ বছরের ইতিহাসে তিনিই প্রথম মহিলা অর্থমন্ত্রী। পার্লামেন্ট নির্বাচনে লেবার পার্টির নিরঙ্কুশ জয়ের পর তাঁকে প্রশাসনের এই গুরুত্বপূর্ণ পদে নিয়োগ করেন দলটির নেতা প্রধানমন্ত্রী স্টারমার।
শুক্রবার রাজা চার্লসের সঙ্গে সাক্ষাৎ করে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান কনজারভেটিভ দলের নেতা ঋষি সুনক। এর কিছুক্ষণ পরেই রাজার সাথে দেখা করেন কের স্টারমার। এ সময় তাঁকে সরকার গঠনের আমন্ত্রণ জানান রাজা।
সেখান থেকে সরকার গঠনের অনুমতি পেয়ে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে ফিরে জাতির উদ্দেশে ভাষণ দেন। এরপরই শুরু হয় তার মন্ত্রিসভা গঠনের প্রক্রিয়া। স্টারমার প্রথম ভাষণে বলেন, ইটের ওপর ইট গেঁথে দেশের পরিকাঠামো পুনর্গঠন করা হবে। খেটে খাওয়া পরিবারগুলো যাতে জীবন চালাতে পারে সেই ব্যবস্থা করতে হবে।
ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, প্রধানমন্ত্রী, উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীসহ শুক্রবারই ২২ সদস্যের মন্ত্রিসভার গঠনের কথা জানিয়ছে ১০ নম্বর ডাউনিং স্ট্রিট। কের স্টারমার তার সরকারে উপ-প্রধানমন্ত্রী করেছেন অ্যাশটন-আন্ডার-লিন এর এমপি অ্যাঞ্জেলা রেইনাহকে। গ্রেটার ম্যানচেস্টারের বাসিন্দা রেইনাহ নির্বাচনের আগে বাড়ি বিক্রি করা নিয়ে বিতর্ক তৈরি করেছিলেন। তবে পুলিশ তার বিরুদ্ধে মামলা করেনি।
দেশটির নতুন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে ইয়ভেট কুপারকে মনোনীত করা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রী জন হিলি, স্বাস্থ্যমন্ত্রী ওয়েস স্ট্রিটিং ও আইন মন্ত্রী হিসেবে শাবানা মাহমুদের নাম ঘোষণা হয়েছে। আর শিক্ষামন্ত্রী হচ্ছেন ব্রিজেট ফিলিপসন এবং এড মিলিবেন্ড মনোনীত হয়েছেন জ্বালানি মন্ত্রী হিসেবে।
অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন ব়্যাচেল রিভস। অনেক বড় চ্যালেঞ্জ নিতে হবে সে ব্যাপারে অবগত আছেন জানিয়ে ব়্যাচেল বলেন, ‘খুব বেশি টাকা-পয়সা রেখে যাচ্ছেন না পূর্বসূরীরা’। এদিকে ব্রিটেনে সংসদের নিম্নকক্ষ হাউস অফ কমন্সে মোট আসন সংখ্যা ৬৫০টি। সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পেতে ৩২৬ টি আসনে বিজয়ী হতে হয়। প্রাপ্ত ফলাফল থেকে জানা যাচ্ছে, লেবার পার্টি ৪১২টি আসনে জয় পেয়েছে। আর কনজারভেটিভ পার্টির ঘরে গেছে ১২১টি আসন।
২০১৯ সালের তালিকা থেকে টোরিরা ২৫০টি আসন খুইয়েছে এবার। আর লেবাররা গত নির্বাচনের তুলনায় ২১১ টি আসন বেশি পেয়ে নিরঙ্কুশ বিজয় নিশ্চিত করেছে। এছাড়া লিবারেল ডেমোক্র্যাটরা ৭১টি আসন পেয়ে তৃতীয় স্থানে রয়েছে। এর বাইরে স্কটিশ ন্যাশনাল পার্টির নয়টি আর রিফর্ম ইউকে চারটি আসন নিজেদের দখলে রাখতে সমর্থ হয়েছে।




বিশেষ খবর

নানান খবর

নানান খবর

বদলে যাচ্ছে আন্টার্কটিকার চরিত্র, নতুন বিপদের গন্ধ পাচ্ছেন পরিবেশবিদরা ...

একেই বলে 'বাবা', মেয়ের বিয়েতে অনুষ্ঠানে যোগ দিতে কোন বাধাকে হার মানালেন ...

ইরান-ইজরায়েল হামলার জের,সিঁদুরে মেঘ দেখছে ভারত...

যুদ্ধের মাঝে বিয়ে! জেরুজালেমে মিসাইল হামলা চলাকালীন বাঙ্কারে শ্যাম্পেন হাতে নাচে মত্ত নবদম্পতি ...

গাছের বৃদ্ধিতে চমকপ্রদ তথ্য সামনে নিয়ে এল বিজ্ঞানীরা, শুনলে আপনিও চমকে যাবেন...

ঘণ্টায় ১৯৫ কিলোমিটার গতিতে ধেয়ে আসছে হ্যারিকেন, এমন ঝড়ের তাণ্ডব দেখা যায়নি অনেকদিন...

বাদ গেল না বেইরুটও, ইজরায়েলি হানায় তছনছ লেবাননের রাজধানী, মৃতের সংখ্যা বাড়ছে...

স্ত্রীদের পর্যটকদের হাতে তুলে দেওয়াই আতিথেয়তা নিয়ম এই বিশেষ উপজাতির, জানুন আরও...

বাদুড় থেকে নিজেকে বাঁচিয়ে রাখুন, আশঙ্কার কথা শোনাল চিকিৎসকরা...

আমেরিকার সেনা হামলায় শীর্ষস্থানীয় নেতা সহ ৩৭ জঙ্গি খতম সিরিয়ায়...

দেশজুড়ে সেক্স র‍্যাকেটের জাল, মন্ত্রীদের সার্ভিসের দায়িত্বে এশিয়ার মহিলারা ...

মানুষের তৈরি করা সবচেয়ে ব্যয়বহুল জিনিস এখন কোথায় জানেন? ৯৯ শতাংশ মানুষ জানেন না এই উত্তর...

বিড়ালের প্রত্যাবর্তন, দু' মাস ধরে ১২০০ কিলোমিটার ঘুরে ঘরে ফিরল, পথ চেনাল মাইক্রোচিপ! ...

তুমুল বৃষ্টিতে তছনছ নেপাল, বন্যা, ধসে মৃত শতাধিক, বন্ধ বিমান, যান চলাচল ...





রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



07 24